5th Week Assignment 2021Assigment

Class 7 Islam & Moral Studies Answer Assignment 5th week 2021

Class 7 5th  week Islam and Moral Education Assignment Syllabus Answer Sheet. Are you a Class 7? Did you know that your textbook asks you to create assignments about Islam? The Islam Assignment Syllabus has already been published on the official website of the department. If you can’t collect the syllabus, visit our website and collect it quickly. Prepare to prepare an assignment on Islam in advance and prepare a good assignment answer sheet and submit it to the class teacher.

Because this assignment will contain your assessment letter which will determine the place for you to pass the next class. In order to assist you, we have created a quality assignment letter in collaboration with some Islamic teachers on Islam and attached it to our website. Visit our website to get the answer sheet and stay with us for details.

Class 7 Islam & Moral Studies Answer 2020

Today we have picked up the answer sheets of Islam Siddhartha questions one after the other and collected them.

নির্ধারিত কাজ- ২
অধ্যায় ও বিষয়বস্তুর শিরােনাম
জনাব ‘ক’ নিয়মিত মার্জিত বেশভূষায় অফিসে আসা-যাওয়া করেন। সহকর্মী ও সেবাগ্রহনকারী সবাই তার ব্যবহারে মুগ্ধ। তার সহকর্মী জনাব ‘খ’ তার এলাকার অসুস্থ-পীড়িত পশু-পাখি, বিরান-বিপন্ন গাছ-গাছালির পরিচর্যার জন্য একটি বহুমুখী ইনস্টিটিউশন পরিচালনা করেন।গ. জনাব ‘ক’ এর মধ্যে আখ

গ. জনাব ‘ক’ এর মধ্যে আখলাকে হামিদাহর কোন গুণটি বিদ্যামান? ব্যাখ্যা কর।

উত্তর: আখলাক আরবি শব্দ। এর অর্থ চরিত্র, স্বভাব, আচার-আচরণ, ব্যবহার ইত্যাদি। মানুষের দৈনন্দিন কাজকর্মের মাধ্যমে যেসব উত্তম আচার, ব্যবহার, চালচলন এবং স্বভাবের প্রকাশ পায়, সেসবের সমষ্টিকে আখলাকে হামিদাহ্ বা উত্তম চরিত্র বলা হয়। যেমন- পরোপকারিতা, শালীনতাবোধ, সৃষ্টির সেবা, আমানত রক্ষা, শ্রমের মর্যাদা, ক্ষমা ইত্যাদি।

উদ্দীপকটি পড়ে জনাব “ক” এর মধ্যে আখলাকে হামিদাহর শালীনতাবােধ ও উত্তম আচার-ব্যবহার গুণটি লক্ষ করা যাচ্ছে। কেননা, জনাব “ক” নিয়মিত মার্জিত বেশভূষায় অফিসে আসা-যাওয়া করেন। যার মাধ্যমে তার শালীনতাবোধ গুণটি প্রকাশ পায়। এছাড়াও তিঁনি সহকর্মী ও সেবাগ্রহণকারী সবার সাথেই ভাল ব্যবহার করেন যার মাধ্যমে উত্তম চরিত্রের গুণটি প্রকাশ পায়। [NewResultBD.Com]

তাই এক কথায় বলা যায় যে, জনাব “ক” এর মধ্যে আখলাকে হামিদাহর শালীনতাবােধ ও উত্তম আচার-ব্যবহার গুণটি লক্ষ করা যায়।

ঘ. জনাব ‘খ’ এর কার্যক্রমটি তােমার পাঠ্যবইয়ের আলােকে বিশ্লেষণ কর।

উত্তর: উদ্দীপকটিতে জনাব “খ” তার এলাকার অসুস্থ পিরিত পশুপাখি বিপন্ন গাছগাছারী পরিচর্যার জন্য একটি বহুমুখী ইনস্টিটিউশন পরিচালনা করেন। এই সকল কাজের মাধ্যমে জনাব “খ” এর মধ্যে সৃষ্টির সেবা করা গুণটি প্রকাশ পায়। কারণ, ইসলামী পরিভাষায় আল্লাহর সৃষ্টির প্রতি দয়া ও সহানুভূতিশীল হয়ে আদর-যত্ন করার নামই হলো সৃষ্টির সেবা।

মহান আল্লাহ এই সুন্দর পৃথিবীতে মানুষকে আশরাফুল মাখলুকাত তথা সৃষ্টির সেরা করে পাঠিয়েছেন। আর সৃষ্টিকুলের সবকিছু যেমন- জীবজন্তু, পশু-পাখি, কীটপতঙ্গ, পাহাড়-পর্বত, গাছপালা ইত্যাদি মানুষের উপকারের জন্য সৃষ্টি করেছেন। সুতরাং এসব সৃষ্টির প্রতি সহানুভূতি দেখানো এবং এগুলোর যত্ন ও রক্ষণাবেক্ষণ করা অবশ্য কর্তব্য। আর এখানে জনাব “খ” আল্লাহর সৃষ্টিকুলের প্রতি দয়া ও সহানুভূতি দেখায় এবং এগুলোর যত্ন ও রক্ষণাবেক্ষণ করে।

যে সৃষ্টির প্রতি দয়া ও সহানুভূতি প্রদর্শন করে, আল্লাহ তার প্রতি খুশি হয়ে রহমত বর্ষণ করেন। এ সম্পর্কে মহানবী হযরত মুহাম্মদ (স.) বলেন,

“তােমরা জমিনের অধিবাসীদের প্রতি দয়া প্রদর্শন করবে। তাহলে আসমানের অধিপতি মহান আল্লাহ তােমাদের প্রতি দয়া করবেন” (তিরমিযি)
“সমগ্র সৃষ্টিজগতের হলাে আল্লাহর পরিবার, আল্লাহর কাছে সেই ব্যক্তি প্রিয় যে তার পরিবারের প্রতি বেশি অনুগ্রহ করেন।” (মিশকাত)

মানুষের প্রতি প্রধানত দুই ধরনের কর্তব্য রয়েছে। প্রথমত স্রষ্টার প্রতি কর্তব্য, তারপর সৃষ্টির প্রতি কর্তব্য। সৃষ্টির প্রতি মানুষের কর্তব্যগুলোর মধ্যে অসহায় ও দুস্থ মানুষকে সাহায্য ও সহযোগিতা করা যেমন কর্তব্য, তেমনি গাছপালা, পশু-পাখি, বৃক্ষলতা এবং পরিবেশের প্রতিও মানুষের কর্তব্য রয়েছে। সৃষ্টির প্রতি সদয় হলে এবং এদের লালনপালন ও রক্ষণাবেক্ষণ করলে আল্লাহ খুশি হন। তেমনি এদের অবহেলা করলে. নিষ্ঠুর আচরণ করলে আল্লাহ অসন্তুষ্ট হন।

আমাদের চারপাশের কীটপতঙ্গ, গাছপালা, পশু-পাখি সবকিছুর প্রতি মানুষের দায়িত্ব ও কর্তব্য রয়েছে। কারণ, এ সবকিছু নিয়েই আমাদের পরিবেশ। আমাদের সার্থেই এ পরিবেশ রক্ষা করতে হবে।

Abul Kalam

Hi, I'm Abul Kalam Azad. Now I'm working on a Private Bank in Bangladesh. In this website, I shall publish content on Finance Category. you can also know about the Banking system from our website. Anyone can know about Banking System in Bangladesh, Core Banking Review, Credit Card, Debit Card information, Agent Banking, and Mobile Banking Information from my content.

Related Articles

Back to top button
Close