Education

Class 6 Science Question Answer Assignment 5th week 2020

Assignments and answer sheets in 6 class science subjects in the fifth week: The 6 class science world students are informed that the assignment syllabus for the 6 class science subject has been published on the secondary official website on Wednesday, November 25. If you are a science student then this post is for you. The scientific solution you are looking for. So let’s visit our website and collect science solutions. We have attached separate answer sheets in the light of questions about science.

Download your 5th-week Assignment Answer & Syllabus for class 6, 7, 8, 9

Class 6 Science Answer 2020

The 5th-week syllabus asks you to make assignments based on the answers to the three questions in chapters VIII and XI. Let us see and collect the answers to the questions here.

১। এন্টিবায়োটিক সিরাপ ঝাঁকিয়ে খেতে হয় কেন? এই মিশ্রণকে কী বলে?

উত্তর: এন্টিবায়োটিক মিশ্রণ একটি সাসপেনশন। সাসপেনশন কিছুক্ষণ রাখলেই মিশ্রণের দ্রব এবং দ্রাবক আলাদা হয়ে যায়, মিশ্রণের মধ্যে দৃরব নিচের দিকে থিতিয়ে পড়ে। এজন্য চিকিৎসকেরা এন্টিবায়োটিক সিরাপ প্রেসক্রাইব করলে খাওয়ার আগে ঝাঁকিয়ে নিতে বলে। নিম্নে এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো-

এন্টিবায়োটিক সিরাপ ঝাঁকিয়ে খাওয়ার কারণঃ আমরা বাড়িতে যে সকল এন্টিবায়োটিক বা এন্টাসিডের সাসপেনসন ব্যবহার করি সেগুলোও রেখে দিলে আংশিক আলাদা হয়ে যায় ও ঔষধের বোতলের নিচে তলানি পড়ে যায়। তাই ঔষধ সেবনের পূর্বে বোতল বা এন্টিবায়োটিক সিরাপ ভালোভাবে ঝাঁকিয়ে নিতে হয়।

সাসপেনসনঃ সাধারণত আমরা এখানে তিন ধরনের মিশ্রন সম্পর্কে জেনেছি তা হলো দ্রবন, সাসপেনসন এবং অসমস্বত্ব মিশ্রন। এখানে এন্টিবায়োটিক সিরাপ হলো সাসপেনসন কেননা সাসপেনসনের ক্ষেত্রে উপকরণগুলো চিহ্নিত করা গেলেও আলাদা করা যায় না। এন্টিবায়োটিক সিরাপও তাই। এর উপকরণগুলো চিহ্নিত করা যায় কিন্তু আলাদা করা যায় না।

২। দুধ কী জাতীয় মিশ্রণ, ব্যাখ্যা কর।

উত্তর: কলয়েড জাতীয় পদার্থের দুইটা দশা থাকে। কলয়েডে বিদ্যমান একটি পদার্থ অন্যটিতে দ্রবীভূত হয়না। একটি কম পরিমাণে এবং অন্যটি বেশি পরিমাণে থাকে, যেটি কম পরিমাণে থাকে সেই পদার্থকে খালি চোখে দেখা যায় না।

দুধে বেশি পরিমাণে চর্বি এবং কম পরিমাণে পানি থাকে।দুধ কলয়েড জাতীয় পদার্থ, নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো-

দুধ হচ্ছে একটি কলয়েড যা পানি ও চর্বি দিয়ে তৈরি। কলরেড বিদ্যমান উপাদান গুলো একটি আরেকটিতে দ্রবীভূত হয়না। কিন্তু ছড়িয়ে থাকে। কলয়েডে যেটি প্রধান উপাদান বা পরিমাণে বেশি থাকে তাকে বলে অবিচ্ছন্ন ফেজ বা দশা আর যেটি কম পরিমাণে থাকে তাকে বলে ডিসপারসড ফেজ বা দশা। দুধে মিশ্রিত চর্বির ক্ষুদ্র কণাগুলো পানিতে ছড়িয়ে ছিটিয়ে থাকে যা খালি চোখে দেখা যায় না। কিন্তু অনুবীক্ষন যন্ত্রের সাহায্যে ঠিকই দেখা যায়।

৩। নিচের ছকে ছবিগুলো দেখে i) ও ii) নং এর উত্তর দাও:

সরল যন্ত্র i) কোন শ্রেণির লিভার, যুক্তি দাও ii) কীভাবে যান্ত্রিক রল যন্ত্র চিহ্নিত সুবিধা বাড়ানো যায়

সরল যন্ত্র i) কোন শ্রেণির লিভার, যুক্তি দাও ii) কীভাবে যান্ত্রিক সুবিধা বাড়ানাে যায়
উদ্দীপকে প্রথমে যাঁতির দুধি দেওয়া আছে। যাঁতি দ্বিতীয় শ্রেণির লিভার। দ্বিতীয় শ্রেণির লিভারে ভার থাকে মাঝখানে এবং প্রযুক্ত বল ও ফলক্রমে দুই প্রান্তে অবস্থান করে। অনেক সময় যাঁতি তৃতীয় শ্রেণির লিভার হিসাবেও কাজ করে। যাঁতির ক্ষেত্রে ভর (যেমন সুপারি) কে যত বেশি ফালক্রমের দিকে রাখা যাবে সুপারি কাটতে তত কম বল প্রয়োগ করতে হবে। এক্ষেত্রেও ভারবাহুর দৈর্ঘ্য কমিয়ে বা বলবাহুর দৈর্ঘ্য বাড়িয়ে যান্ত্রিক সুবিধা পাওয়া যায়।
দ্বিতীয়ত, উদ্দীপকে হাতুড়ির দুধি দেওয়া আছে। হাতুড়ি তৃতীয় শ্রেণির লিভার। এই ক্ষেত্রে প্রযুক্ত বলটি মাঝখানে কাযকর হয়। ভর ও ফালক্রমে থাক দুই প্রান্তে। অনেক সয় এটি প্রথম শ্রেণির লিভারের মত কাজ করে। একটি হাতুড়ির সাধারণত দুই প্রান্ত থাকে। এক প্রান্ত দিয়ে কাঠে লোহা ঢুকানো হয় এবং অন্য প্রান্ত দিয়ে কাঠ থেকে লোহা বের করা হয়। হাতুড়ি দিয়ে যখন লোহা বের করা হয় তখন হাত দিয়ে হাতুড়িটির হাতল ধরে বল প্রয়োগ করা হয়। আবার সেখানে লোহাটি থাকে তারপাশে ঠেস দিয়ে এটি উঠানো হয় যেটি ফালক্রাম হিসাবে কাজ করে। এক্ষেত্রে লোহা বের করার বাধা ভার হিসেবে কাজ করে। এখানে ফালক্রামটি মাঝখানে কাজ করে বিধায় এটি প্রথম শ্রেণির লিভারের মত কাজ করে। একই কারণে রান্নার জন্য কাঠের
নাড়ানি ব্যবহার সুবিধাজনক।

Abul Kalam

Hi, I'm Abul Kalam Azad. Now I'm working on a Private Bank in Bangladesh. In this website, I shall publish content on Finance Category. you can also know about the Banking system from our website. Anyone can know about Banking System in Bangladesh, Core Banking Review, Credit Card, Debit Card information, Agent Banking, and Mobile Banking Information from my content.

Related Articles

Back to top button
Close