Education

Class 6 Islam & Moral studies Answer Assignment 5th week 2021

Class 6 Islam education syllabus and its solution here. Already published in the 5th week Class 6 Islamic Education Department. If you are a Class 6, you will need an assignment answer sheet. Since it is very important for you to make a good assignment, it is very important for you to attach the correct answer sheet. Although it seems very easy to prepare answer sheets in Islamic education, it is very difficult to create a good, quality assignment. Let us link Islam education questions and solutions on our website. All questions and answers can be collected from our website. to get Class 6 all Subject Syllabus & Solutions.

Class 6 Islam & Moral Studies Answer 2020

Class 6 Chapter Five Chapter five on Islam and Moral Education has been asked to create assignments for two questions. Today we have attached the answers to the questions here. You can collect the answer sheets from here.

Download your 5th-week Assignment Syllabus PDF

এখানে বিষয়ভিত্তিক প্রশ্ন ও সমাধান:

নির্ধারিত কাজ- ২

অধ্যায় ও বিষয়বস্তুর শিরােনাম

পঞ্চম অধ্যায়: আদর্শ জীবন চরিত

এ্যাসাইনমেন্ট / নির্ধারিত কাজ

১। সমাজে ন্যায় বিচার ও সুশাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে আমরা হযরত উমর (রাঃ) এর খিলাফত থেকে কী কী শিক্ষা লাভ করতে পারি? তােমার পাঠ্য বইয়ের আলাকে বিশ্লেষণ কর।

উত্তর:পৃথিবীতে এমন অনেক মহৎ ব্যক্তির আবির্ভাব ঘটেছে যাদের জীবন চরিত্র অন্যের জন্য আদর্শ। এমনই এক জীবন আদর্শ হলাে হযরত উমর (রাঃ)। তিনি ছিলেন মুসলিম জাহানের দ্বিতীয় খলিফা। ৫৮৩ খ্রিস্টাব্দে কুরাইশ বংশের আদি গোত্রে জন্মগ্রহণ করেন তিনি। ইসলাম গ্রহণের পর তিনি ফারুক অর্থাৎ সত্য-মিথ্যার পার্থকারী হিসেবে ভূষিত হন। সমাজে ন্যায়বিচার ও সুশাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে হযরত উমর (রাঃ) কঠোর পরিশ্রম করেছিলেন। হযরত উমর (রাঃ) এর খিলাফত থেকে আমরা অনেক শিক্ষা লাভ করতে পারি
হযরত মুহাম্মদ (সঃ) এর আদর্শ সমাজে ন্যায় বিচার ও সুশাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে হযরত উমর (রাঃ) তাঁর শাসন ব্য য় হযরত মুহাম্মদ (সঃ) এর আদর্শকে অনুসরন করতেন।
বিচারের মধ্যে সকলেই সমান যদিও সে অন্যধরে হােক না কেন।
ন্যায়বিচার প্রতিষ্ঠা; হযরত উমর (রাঃ) ন্যায়বিচার প্রতিষ্ঠায় ছিলেন খুবই কঠোর।
মদ্যপানের অপরালে তিনি নিজ পুত্র আৰু শাহমাকে শাস্তির মধ্য দিয়ে প্রমাণ করেছিলেন আইনের চোখে সকলেই সমান।
কোমলমতি হৃদয়: হযরত উমর (রাঃ) ন্যায়বিচার প্রতিষ্ঠায় যেমন কঠোর ছিলেন অন্যদিকে তাঁর হৃদয় ছিল কোমল।
প্রজালের অবস্থা দেখার জন্য তিনি রাতের আঁধারে একাকি হাঁটতেন।
কর্তব্যপরায়ণতা: হারত উমর (রাঃ) ছিলেন একজন কর্তব্যপরায়ণ শাসক।
তিনি নিজ কাঁধে খাদ্যসামগ্রী বহন করে প্রজাদের মাঝে পৌছে দিতেন।
নির্মাতা: হারত উমর (রাঃ) শুধু একজন শাসক ছিলেন না বরং তিনি একজন নির্মাতাও ছিলেন।
তিনি অসংখ্য মসজিদ, বিদ্যলয়, সড়ক, সেতু, হাসপাতাল নির্মাণ করেছিলেন।
সাম্যবাদ: হযরত উমর (রাঃ) এর খিলাফতকালে তিনি বায়তুলমাল থেকে তাঁর জন্য সতটুকু কাপড় বরাদ্দ ছিল ঠিক ততটুকুই তিনি নিতেন।
এক কথায় হরত উমর (রাঃ) সরলতা ও কর্তব্যজ্ঞান ছিল তাঁর জীবন আদর্শ। তাঁর খিলাফত থেকে আমাদের শিক্ষা নেওয়া উচিত।

২। “প্রজাহিতৈষী হিসেবে একজন মহান শাসকের মূর্ত প্রতীক ছিলেন খলিফা উমর (রাঃ)”-ব্যাখ্যা কর।

মূল্যায়ন নির্দেশক

উত্তর: ইসলামের দ্বিতীয় খলিফা উমর (রাঃ) একদিকে যেমন ছিলেন কঠোর অন্যদিকে ছিলেন কোমল হৃদয়ের অধিকারী। তিনি ন্যায়বিচার প্রতিষ্ঠার ক্ষেত্রে কঠোর পরিশ্রম করেছিলেন। তিনি ছিলেন হযরত মুহাম্মদ (সাঃ) এর আদর্শে আদর্শিত এক মহাপুরুষ। প্রজাহিতৈষী হিসেবে তিনি ছিলেন একজন মূর্ত প্রতীক। অর্ধ পৃথিবী শাসন করা দ্বিতীয় খলিফা উমর (রাঃ) খুবই সহজ সরল ও অনাড়ম্বর জীবনযাপন করতেন। খেজুর পাতা ছিল তাঁর আসন এবং তাঁর কোনাে দেহরক্ষী ছিল না। জাগতিক লােভ-লালসা, জাঁকজমকে তিনি তরি আসন এবং তাঁর কোনাে দেহৰক্ষী ছিল না। জাগতিক লােভ-লালসা, জাঁকজমকে তিনি কখনােই আসক্ত হতেন না। তাঁর মধ্যে কঠোরতা ও কোমলতার উভয়ের সমন্বয় ঘটেছিল। শাসক হয়েও তিনি রাতের আধারে প্রজাদের অবস্থা দেখার জন্য বের হতেন। খাদ্য সামগ্রী নিজ কাঁধে বহন করে তা প্রজাদের মাঝে পৌঁছে দিতেন। তার শাসনামলে রাজ্যে কোন অভাব ছিল না। বায়তুলমাল থেকে প্রাপ্ত কাপড়ের সেই পরিমাণ গ্রহণ করতেন যে পরিমাণ সঞ্চলের জন্য নির্ধাৱিত ছিল। কৃষি কাজে ব্যাপক উন্নতি সাধনের জন্য তিনি নিজ উদ্যোগে খাল খনন করেন। বিচারের মঞ্চে তিনি ছিলেন অত্যন্ত কঠোর আর এর প্রকাশ ঘটে যখন মদ্যপানের অপরাধে নিজ পুত্রকে তিনি শান্তি নিয়েছিলেন। জনল্যাণে তিনি অসংখ্য মসজিদ নির্মাণ করেছিলেন এবং সেই সাথে সেতু, সড়ত, হাসপাতাল নির্মাণ
করার মাধ্যমে তিনি প্রজাদের অসুশিলা গুলাে দূর করেছিলেন। এত বড় শাসক হয়েও তিনি কখনাে অহঙ্কার করতেন না আর এর প্রমাণ ঘটে জেরুজালেম যাওয়ার পথে যখন ভুত্যকে উটের পিঠে চড়িয়ে নিজে উটের রশি ধরে টেনেছিলেন।

  • বিষয়বস্তুগত জ্ঞান
  • নির্ভুল তথ্য ও যুক্তিসঙ্গত ব্যাখ্যা প্রদানের সক্ষমতা
  • নিজস্ব মতামত প্রদানের যােগ্যতা
  • সমস্যা সমাধানের যৌক্তিক বিশ্লেষণের দক্ষতা

 

Abul Kalam

Hi, I'm Abul Kalam Azad. Now I'm working on a Private Bank in Bangladesh. In this website, I shall publish content on Finance Category. you can also know about the Banking system from our website. Anyone can know about Banking System in Bangladesh, Core Banking Review, Credit Card, Debit Card information, Agent Banking, and Mobile Banking Information from my content.

Related Articles

Back to top button
Close