Uncategorized

5th week Class 7 Work and Life Oriented Education Answer & Syllabus 2021

The Board of Education has already published the Class 7 work and life-oriented education syllabus for the preparation of 5th-week assignments on their official website. If you have yet to collect the syllabus then quickly enter the website and download or download it has been attached to our website.

Then you have to prepare the answer to each syllabus-based question as an assignment and submit it to the class teacher. But keep in mind that the fifth week is only one week when creating the assignment. Let’s learn more about the 5th-week assignment from this article.

More Post: 

Class 7 Work and Life Oriented Education Syllabus for 5th week 2021

If you can’t collect the syllabus on the fifth week of action, please collect it quickly from this article on our website. We have collected the syllabus for you from the official website and attached it here which is enough for you.

Class 7 Work and Life Oriented Education  Answer for 5th week 2021

Are you a class 7? Then you want to create assignments on class 7 work and life skills. In order to assist you, we have created an answer sheet for every question in the world of work and life in collaboration with our experienced faculty.

৭ম-সপ্তম শ্রেণির ৫ম সপ্তাহের কর্ম ও জীবনমুখী এসাইনমেন্ট উত্তর ও সমাধান ২০২১

 বিকাশে কায়িক ও মেধা শ্রম উভয়ই গুরুত্বপূর্ণ

উত্তরঃ-মানুষ তার শারিরীক শক্তি দিয়ে কোনাে কাজে যে শ্রম দেয় তাই শারীরিক বা কায়িক শ্রম । সৃষ্টিকর্তা আমাদের শারীরিক কাজকর্ম করার জন্য বিভিন্ন অঙ্গ – প্রতঙ্গ দান করেছেন । এ সব ব্যবহার করে যে শ্রম দেয়া হয় তাই শারিরীক বা কায়িক শ্রম । জীবনে বেঁচে থাকার জন্য শারীরিক বা কায়িক শ্রমের গুরুত্ব অপরিসীম।

কায়িক শ্রমের ভূমিকা : কায়িক শ্রমের মাধ্যমে সভ্যতাকে গড়ে তুলেছেন , কামার , কুমার , তাঁতি , জেলেসহ আরও অনেকে । এরা নিজ নিজ কাজ করেন বলেই আমরা আরামদায়ক জীবন যাপন করতে পারি । কৃষক যদি কষ্ট করে ফসল না ফলাতেন তাহলে সবাই কী খেয়ে বেঁচে থাকত ? যদি দরজিরা পােশাক তৈরি না করতাে , তবে সবাই কী পরিধান করত ? তাই বলা যায় , বর্তমান সভ্যতার মূলে কায়িক শ্রম খুবই গুরুত্বপূর্ণ ।

মেধাশ্রম : – চিন্তা , ভাবনা , জ্ঞান ইত্যাদি ব্যবহার করে যখন কোনাে কাজ করা হয় , তাকে মেধাশ্রম বলে ।

যেমন , এরকম একটি কাজ হলাে ইতিহাস লেখা । ইতিহাস হলাে মানব সমাজে ঘটে যাওয়া ঘটনার সারসংক্ষেপ । রাজনৈতিক , সামাজিক , অর্থনৈতিক , সাংস্কৃতিক বিভিন্ন দিক সারসংক্ষেপ । রাজনৈতিক , সামাজিক , অর্থনৈতিক , সাংস্কৃতিক বিভিন্ন দিক বিবেচনা করে ইতিহাস লেখা হয় । যা সহজ নয় । অনেক মেধা খাটিয়ে তা লিখতে হয় । আবার , টিভিতে যখন সংবাদ দেখি , যে সংবাদকর্মী এই সংবাদটি তৈরি করে , তাকে সারাদিন থাকতে হয় ফিল্ডে । অনেক কষ্ট করতে হয় । তারপর সংবাদ প্রস্তুত করতে হয় , প্রস্তুতি শেষে স্ক্রিনে । স্ক্রিনের সংবাদে সারাদিনের পরিশ্রম কিন্তু মেধাশ্রম । এছাড়াও যেমন , গল্প কবিতা লেখা , ছবি আঁকা , বিদ্যুৎ পাখা আবিস্কার , এসব মেধা শ্রমের মাধ্যমেই । এসব শ্রম ঘাম ঝড়াচ্ছে না ঠিকই ; তবুও করছে ক্লান্ত শ্রান্ত । আমাদের মস্তিষ্ক খেটেই চলেছে অবিরাম । উপরের আলােচনা থেকে বলা যায় , সভ্যতার বিকাশে মেধাশ্রম ও কায়িক শ্রম উভয়েই গুরুত্বপূর্ণ ।

 

Abul Kalam

Hi, I'm Abul Kalam Azad. Now I'm working on a Private Bank in Bangladesh. In this website, I shall publish content on Finance Category. you can also know about the Banking system from our website. Anyone can know about Banking System in Bangladesh, Core Banking Review, Credit Card, Debit Card information, Agent Banking, and Mobile Banking Information from my content.

Related Articles

Back to top button
Close