৭ ই মার্চের ভাষণ নিয়ে উক্তি ও কিছু কথা ২০২৩

১৯৭১ সালের ৭ই মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মুক্তিযোদ্ধা কে সামনে রেখে ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন। বাংলাদেশের প্রতিটি মানুষই ৭ ই মার্চের ভাষণ এর সাথে পরিচিত। বাংলাদেশ রাষ্ট্রভাষা কে বাংলা রাষ্ট্রভাষা পাওয়ার জন্য দীর্ঘ নয় মাস সংগ্রাম ও যুদ্ধের মাধ্যমে আমরা পেয়েছি আমাদের রাষ্ট্র ভাষা বাংলা কে। বাংলাদেশের বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে প্রাণ দিয়েছে হাজারো শহীদ বুদ্ধিজীবী ভাই-বোনেরা। ৭ ই মার্চ আমাদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৮ মিনিটের ভাষণ দিয়েছিলেন।

প্রতিটি মুক্তিযোদ্ধাদের কাছে ৭ ই মার্চের ভাষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। ৭ এ মার্চ সম্পর্কে অনেকেই জানতে গুগলে অনুসন্ধান করে থাকেন। তাদের জন্য আমরা আমাদের এই ওয়েবসাইটে প্রিয় পাঠক পাঠিকাদের কথা মাথায় রেখে সাতেই মার্চ নিয়ে উক্তি এবং কিছু কথা শেয়ার করব। এতে করে যারা সাতেই মার্চ সম্পর্কে কোন তথ্য জানেন না তারা আমাদের এই পোস্টের মাধ্যমে সাথে মার্চের ভাষণ সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পারবেন। নিচে আপনাদের জন্য সাতেই মার্চ সম্পর্কিত সকল উক্তি এবং কথা তুলে ধরা হলো।

৭ এই মার্চ নিয়ে কিছু কথা ২০২৩

৭ এই মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ সম্পর্কে সকলেই জানতে চাই। প্রতিবছর ৭ই মার্চ ঐতিহাসিক দিবস উদযাপন করা হয়ে থাকে। ১৯৭১ সালের রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে ভাষণ দিয়েছিলেন সেই ভাষণ ৭ ই মার্চের ভাষণ হিসেবে বিখ্যাত। ৭ এই মার্চ শুধু ঐতিহাসিক ভাষণ নয় প্রতিটি মানুষের হৃদয়ে গড়ে ওঠা এক অন্যতম নতুন অধ্যায়। ৭ই মার্চ বাংলাদেশের ঐতিহাসিক রঞ্জিত একটি ইতিহাস।

৭ই মার্চ এর উক্তি ২০২৩

বর্তমান সময়ে প্রতিটি দিবসে ফেসবুক সোশ্যাল মিডিয়ায় ঘিরেই হয়ে থাকে। ফেসবুকে এবং ইনস্টাগ্রামের সাথে মার্চের উক্তি শেয়ার করার জন্য অনেকেই গুগলের ৭ ই মার্চ এর উক্তি সম্পর্কে জানতে অনুসন্ধান করে থাকেন। ৭ ই মার্চের ভাষণ সম্পর্কে জেনে নেওয়া আমাদের প্রতিটি বাঙালি জাতির কাছে খুবই গুরুত্বপূর্ণ। তাই আপনাদের জন্য আমাদের এই ওয়েবসাইটে ৭ই মার্চ সম্পর্কিত উক্তি গুলো শেয়ার করা হবে। আপনি যদি সবার মাঝে ৭ই মার্চের উক্তি গুলো শেয়ার করতে চান তাহলে আমাদের ওয়েবসাইট থেকে আপনি ৭ এ মার্চ সম্পর্কিত উক্তি গুলো শেয়ার করতে পারবেন। নিচে উক্তি গুলো তুলে ধরা হলো।

  • জনগণকে একটি স্বপ্নের কথা বলতে নয়, নির্দেশের অপেক্ষারত উত্তাল বাঙালি জনসমুদ্রকে স্বাধীনতার জন্য সশস্ত্র সংগ্রামের আহ্বান জানাতে। —— মার্টিন লুথার কিং
  • ‘রাজনীতির কবি’ (নিউজউইক ম্যাগাজিনের ভাষায়, ‘পোয়েট অব পলিটিকস’) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান———নিউজউইক ম্যাগাজিন

মুক্তিযুদ্ধের উদ্দেশ্যে ৭এ মার্চ এই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কিছু গুরুত্বপূর্ণ ঐতিহাসিক ভাষণ দিয়েছেন। আমাদের প্রতিটি বাঙালি জাতিকে মুক্তিযুদ্ধের সাথে সাথে ৭ ই মার্চের ঐতিহাসিক ভাষণ সম্পর্কে জেনে নেওয়া প্রয়োজন। তাই আপনাদের জন্য আমাদের এই ওয়েবসাইটে ৭ই মার্চের ভাষণ নিয়ে উক্তি এবং কিছু কথা তুলে ধরেছি। আপনি যদি ৭ই মার্চ মুক্তি এবং কিছু কথা খুঁজে থাকেন তাহলে আমাদের ওয়েবসাইট থেকে ৭ ই মার্চ সম্পর্কিত উক্তি এবং কিছু কথা জেনে নিতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *