ঢাকা টু কুড়িগ্রাম ট্রেনের সময়সূচী, বন্ধের দিন, বিরতি স্টেশন ও ভাড়ার তালিকা ২০২৩

ঢাকা থেকে কুড়িগ্রাম বেশি দূরত্বে অবস্থিত। ঢাকা থেকে কুড়িগ্রাম ট্রেনের মাধ্যমে ভ্রমণ করার সবথেকে সহজ। এছাড়া ঢাকা থেকে কুড়িগ্রাম ভ্রমণ করার জন্য বেশ কিছু যানবাহন রয়েছে। ঢাকা থেকে কুড়িগ্রাম অনেকগুলো যানবাহন চলাচল করার পরেও ট্রেনের মাধ্যমে বেশ কি সুযোগ সুবিধা থাকায় অধিকাংশ মানুষই ট্রেনের মাধ্যমে ঢাকা থেকে কুড়িগ্রাম এবং কুড়িগ্রাম থেকে ঢাকা ভ্রমন করে থাকে। ট্রেনে ভ্রমণের ক্ষেত্রে অতি দ্রুত ঢাকা থেকে কুড়িগ্রাম এবং কুড়িগ্রাম থেকে ঢাকা ভ্রমণ করা যায়। কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি রাজধানী ঢাকা থেকে কুড়িগ্রাম প্রতিনিয়ত যাতায়াত করে থাকে। ২০২০ সালে সর্বপ্রথম কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি রাজধানী ঢাকা থেকে যাত্রা শুরু করে।

ঢাকা থেকে কুড়িগ্রাম ট্রেনের মাধ্যমে ভ্রমণ করতে ১০ ঘণ্টা ১০ মিনিট সময় লাগে। কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি অত্যন্ত দ্রুত যাতায়াত করে থাকে। দ্রুতগামী ট্রেন হিসেবে কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনেকে চেনা হয়। কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের যাতায়াতকারী যাত্রীদের জন্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধা প্রদান করা হয়ে থাকে। বর্তমান সময়ে শুধু দেশে নয় দেশের বাইরেও ট্রেনের মাধ্যমে খুব দ্রুত ভ্রমণ করা যায়। ট্রেনের মাধ্যমে ভ্রমণ করার জন্য বেশি কিছু প্রয়োজন হয় না। বাংলাদেশের অতিদ্রুত ভ্রমণের জন্য বেশকিছু বিলাসবহুল ট্রেন রয়েছে।

ঢাকা থেকে কুড়িগ্রাম প্রতিনিয়ত অসংখ্য মানুষ কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের মাধ্যমে যাতায়াত করে আসছে। কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি কিছুদিনের মধ্যেই যাত্রীদের কাছে খুবই পছন্দের হয়ে উঠেছে। ট্রেনে ভ্রমণের ক্ষেত্রে অত্যন্ত সুন্দর ও মনোরম পরিবেশ ভোগ করা যায়। ট্রেনে ভ্রমণের করার ক্ষেত্রে ট্রেনের ভাড়া খুব অল্প হয়ে থাকে। দূর-দূরান্তে অল্প টাকায় ভ্রমণ করার জন্য ট্রেন অন্যতম যানবাহন। ট্রেনে ভ্রমণের ক্ষেত্রে বেশ কয়েকটি আসন থেকে আপনার পছন্দমত যেকোনো একটি আসন বেছে ভ্রমণ করতে পারবেন। ট্রেনে ভ্রমণ করার ক্ষেত্রে কিছু প্রয়োজনীয় তথ্য জেনে ভ্রমণ করলে ট্রেন ভ্রমণ খুব সহজ হয়ে ওঠে।

ঢাকা থেকে কুড়িগ্রাম ট্রেনের সময়সূচী ২০২৩

প্রতিনিয়ত রাজধানী ঢাকা থেকে কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি যাতায়াত করে থাকে। কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি যাতায়াতের ক্ষেত্রে বেশ জনপ্রিয়। বেশ কিছুদিন ধরেই রাজধানী ঢাকা হতে কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি যাতায়াত করছে। কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি প্রতি বুধবার বন্ধ থাকে। অত্যন্ত ভাল সার্ভিস প্রদান করে ঢাকা থেকে কুড়িগ্রাম কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহে ছয়দিন যাতায়াত করে।

  • ঢাকা কমলাপুর রেলস্টেশন থেকে কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেন টি কুড়িগ্রামের উদ্দেশ্যে যাত্রা শুরু করে রাত ০৮:৪৫ মিনিটে এবং ট্রেনটি কুড়িগ্রাম স্টেশনে এসে পৌঁছায় প্রতিদিন সকাল ০৬:১৫ মিনিটে।
  • কুড়িগ্রাম রেল স্টেশন থেকে ঢাকা কমলাপুর রেল স্টেশন এ কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি প্রতিদিন সকালে যাত্রা শুরু করে ০৭:১৫ দিকে এবার ঢাকা কমলাপুর রেল স্টেশনে এসে কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেন টি পৌঁছায় প্রতি দিন রাত ০৫:২৫ মিনিটে।

কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের বিরতি স্টেশন ২০২৩

কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি অনেক দূরবর্তী স্থানে যাতায়াত করে থাকে। তাই যাতায়াতের ক্ষেত্রে যাত্রীদের সুযোগ-সুবিধার কথা বিবেচনা করে প্রতিটি স্টেশনে বিরতি দিয়ে থাকে। ঢাকা থেকে কুড়িগ্রাম যাতায়াতকারী যাত্রীদের কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের বিরতি স্টেশন জেনে নেওয়া প্রয়োজন। ঢাকা থেকে কুড়িগ্রাম এর দূরত্ব প্রায় ৪৫৪ কিলোমিটার। রাজধানী ঢাকা হতে কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি কুড়িগ্রাম রেল স্টেশনে যাওয়ার পথে মোট আটটি স্টেশনে বিরতি দিয়ে থাকে। বিরতি স্টেশন এবং বিরতি দেওয়ার সময় গুলো নিচে উল্লেখ করা হলো।

ঢাকা বিমানবন্দর ২১:১২ মিনিটে, মাদারগঞ্জ ০১:২৬ মিনিটে, সান্তাহার ০২:০৫ মিনিটে, জয়পুরহাট ০২:৫০ মিনিটে, পার্বতীপুর ০৪:০০ মিনিটে, বদরগঞ্জ ০৪:২৭ মিনিটে, রংপুর ০৪:৫৫ মিনিটে এবং কাউনিয়া ০৫:১৯ মিনিটে।

ঢাকা থেকে কুড়িগ্রাম ট্রেনের ভাড়ার তালিকা ২০২৩

ঢাকা থেকে কুড়িগ্রাম ট্রেনে আপনি বেশ কিছু আসনের মাধ্যমে ভ্রমণ করতে পারবেন। কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের দূরবর্তী স্থানে যাতায়াতকারী জন্য নামাজের সুব্যবস্থা করা হয়ে থাকে। এ ছাড়াও অনেকে দূরে যাতায়াত করার জন্য বোরিং ফিল করে তাই বিনোদনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা রয়েছে। প্রয়োজনীয় সুযোগ সুবিধার কথা চিন্তা করে যারা অল্প টাকার ভিতরে দূরবর্তী স্থানে ভ্রমণ করতে চান তাদের জন্য ঢাকা থেকে কুড়িগ্রাম ট্রেনের প্রতিটি আসনের ভাড়া উল্লেখ করা হলো।

  • ঢাকা থেকে কুড়িগ্রাম শোভন চেয়ার আসনের জন্য টিকিট মূল্য ৫১০ টাকা।
  • এসি সিট আসনের জন্য ঢাকা থেকে কুড়িগ্রাম ট্রেনের টিকিট মূল্য ১০১০ টাকা
  • প্রথম সিট আসনের জন্য টিকেট মূল্য ১০১৫ টাকা।
  • এসি বার্থ আসনে যাতায়াতকারী যাত্রীদের জন্য কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের টিকেট মূল্য ১৫৭৫ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *