জমির মালিকানা বের করার সহজ উপায়, অনলাইনের মাধ্যমে জমির খতিয়ান বের করার নিয়ম ২০২৩

আজকের পোষ্টের মাধ্যমে আমি আমার প্রিয় পাঠক পার্টিকে দের জন্য আলোচনা করব জমির মালিকানা বের করার সহজ উপায় এবং অনলাইনের মাধ্যমে জমির খতিয়ান বের করার নিয়ম এবং উপায় সম্পর্কে। জমি প্রত্যেকটি মানুষের জন্য একটি সম্পদস্বরূপ। তাই জমির মালিকানা এবং জমির খতিয়ান বের করার নিয়মটা সকলের জন্য জেনে নেওয়া প্রয়োজন এবং দৈনন্দিন জীবনে এর গুরুত্ব অপরিসীম। তার জন্য আজকে আমি সকলের কথা বিবেচনা করে জমির খতিয়ান এবং মালিকানা বের করার নিয়ম সম্পর্কে আলোচনা করব।

খতিয়ান কি?

প্রত্যেক জমির মালিকের কাছে জমির দলিল পত্র থাকে। যার মাধ্যমে বুঝা যায় জমিটা মালিক কে। তাই জমির মালিক কে সেটা জানার জন্য আমাদের যে কাগজপত্র প্রয়োজন হয় তাকেই জমির মালিকানা বা খতিয়ান বলা হয়। অর্থাৎ জমির প্রয়োজনীয় কাগজপত্র বা মালিকানা যাচাই হচ্ছে খতিয়ান।

খতিয়ান কত প্রকার ও কি কি?

জমির মালিকানা বের করার জন্য আমাদের সর্বপ্রথমে জানতে হবে খতিয়ান সম্পর্কে খতিয়ান বা ই – পর্চা একই জিনিস। খতিয়ান মূলত চার প্রকার। তাই জমির খতিয়ান সম্পর্কে নিচে আরও বিস্তারিতভাবে আলোচনা করা হবে এখন তাহলে জমির খতিয়ান চার প্রকার কি কি জেনে নেওয়া যাক।

  • আর এস খতিয়ান
  • সি এস খতিয়ান
  • সিটি জরিপ
  • এস এ খতিয়ান

অনলাইনের মাধ্যমে জমির খতিয়ান বের করার নিয়ম

খতিয়ান হচ্ছে জমির সকল কাগজপত্র লিপিবদ্ধ করা একটি পাকা বই। জমি সংক্রান্ত সকল কাগজপত্র খতিয়ানের মাধ্যমে যাচাই করা যায়। বর্তমান সময়ে খতিয়ান বের করার জন্য দুইটি নিয়ম রয়েছে। আপনি অনলাইন কিংবা অফলাইন দুটির মাধ্যমে জমির খতিয়ান বের করতে পারবেন।

জমির খতিয়ান অফলাইনের মাধ্যমে বের করতে হলে সেটেলমেন্ট অফিসে যেয়ে জমি সংক্রান্ত সকল কাগজপত্র ও খতিয়ান বের করা যায়। অনলাইনের মাধ্যমে জমির খতিয়ান বের করতে হলে অনলাইনে জমির খতিয়ান বের করার লিংকে https:// eporcha.gob.bd/khatian-search-panel প্রবেশ করে বিস্তারিত সকল তথ্য দিয়ে সাবমিট করলে জমির আসল কাগজপত্র এবং খতিয়ান বের হয়ে যাবে।

জমির মালিকানা বের করার সহজ উপায়

কিভাবে সহজে জমির মালিকানা বের করতে হবে সেই উপায় সম্পর্কে এখন আমি আপনাদের মাঝে বিস্তারিত ভাবে আলোচনা করব। বর্তমান সময়ে জমির মালিকানা বের করার জন্য অনেক সহজ উপায় রয়েছে। জমির খতিয়ান বের করার জন্য আপনি সেটেলমেন্ট অফিসে যেয়ে যোগাযোগ করলেই খুব সহজে জমির খতিয়ান বের করতে পারবেন। এছাড়াও আপনি অনলাইনের মাধ্যমে যদি জমির খতিয়ান বের করতে চান তাহলে আপনার হাতে থাকা স্মার্টফোন দিয়ে খুব সহজেই জমির আসল কাগজপত্র এবং জমির মালিকানা যাচাই করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *